বাজার দর
- রায়হান ইসলাম সুমন ০৩-০৫-২০২৪

ঘরবন্দী অমসৃণ শরীরে
নাদুস নুদুস বড়লোকী গল্প,
ভোরের রাঙা সূর্য তখনও
মাতৃগর্ভে, ওদের গল্প তো চলছে
শীততাপের পরিক্রমায়
শীত নেভাচ্ছে সাচ্ছা কম্বল-মুড়ীতে,
এদিকে হচ্ছে মহামিলন
নতুন পুরাতন চাকুরে মিলে|
খসখসে কংক্রীটের বারান্দা
ভরে গেছে ধর্মের চাকর-বাকরে,
ওদের দেখভাল কে বা করবে?
ওরাই এসেছে হুকুমের দেখভালে,
সকালে সকালের হিসাব
উনি খাবে রুটি পরোটা তো
ইনি খাবে বাজারের সেরা ছাঁচ,
আরেকজন খাবে আতপচাল গাছ,
ইনি খাবে সোনা, উনি দানা
দেওয়ানী খাবে বাজারের সেরা-হার,
এমন হিসাব চাকরের|
ডুবো-ডালি বোঝাই করে আসার পর
খাবে প্রবল প্রহারের ঘা,
এর থেকে সেরা ছিলনা বাজারে?
কালো চামড়া ফাঁটা হাহাকারে
চাকর বলে এটাই বাজার সেরা,
তবুও তো হাজার অজুহাত
ওরা চায় বাজার সেরা খাবার|
অত্যাচারী কত মূর্খ বটে?
ওরা কি জানে না বাজার করে কে?
বাজারের সেরা না হলে প্রহার?
চাকর গুলোর দাম যে নগন্য
চাকর দ্বারা বাজার কেনো?
ওরাই তো চাকরের দাম ধরেছে
জলের চেয়েও সস্তা মূল্যের,
তো ওরা নিজেই বাজার করুক গে?
নয়তো আজীবন সস্তাই খাবে|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।